Panchforon (পাঁচফোড়ন )

55.00৳ 

Brand Name: Nimah Food

Categories: ,

Description

রান্নাঘরে এই পাঁচবন্ধুর একসঙ্গে বাস। কেউ কাউকে ছাড়া থাকতে পারে না। আর বেশিরভাগ তরকারিতে ফোড়ন হিসেবে পাঁচফোড়ন থাকবেই। পাঁচপোড়ন (Panchforon) কিন্তু সব সময় গোটা ব্যবহার করা হয়। কখনই গুঁড়ো করে দেওয়া হয় না। কড়াইতে সবজি দেওয়ার আগে তেল বা ঘি দিয়ে প্রথমেই এই পাঁচ ফোড়ন দেওয়া হয়। সুগন্ধ বেরোলে তারপর বাকি সবজি দেওয়া হয়। পাঁচ ফোড়নের মধ্যে থাকে মেথি, কালোজিরে, মৌরি, জিরে, কালো সর্ষে। কখনও সর্ষের পরিবর্তে রাঁধুনিও ব্যবহার করা হয়। যেখানে রাঁধুনি পাওয়া যায় না সেই সব অঞ্চলে পুদিনার বীজ ব্যবহার করা হয়। বাংলাদেশ, নেপালে এই পাঁচফোড়নের বহুল ব্যবহার রয়েছে।

পাঁচফোঁড়ন তাহলে পাঁচটি মশলা জাতীয় উদ্ভিদের বীজ। পাঁচফোঁড়নকে সে কারনে মশলা বলা যাবে না। আমাদের রান্না ব্যবস্থায় ‘মশলা’ মানে হচ্ছে রান্নার জন্য যা বেটে বা গুঁড়া করে রান্নার সঙ্গে মিশিয়ে পাক করা হয়। পাঁচফোঁড়নের ভূমিকা রান্নার আগে নয়, পরে। পাঁচফোড়নের আবেদন যতোটুকু না জিহ্বায় তার চেয়ে অনেক বেশি ঘ্রাণে। খাবারের সঙ্গে ঘ্রাণের সম্পর্ক অতিশয় বঙ্গীয় বলেই মনে হয়, রান্না করা খাদ্য দেখতে কেমন সেই দিকটা  ইউরোপীয় খানাপিনার সঙ্গে তুলনা করলেই আমরা সেটা বুঝি।  নাকের সঙ্গে পাঁচফোঁড়নের সম্পর্ক আছে, আপাতত এটা মনে রাখলে আমাদের রান্নার বিশেষ বৈশিষ্ট্য খানিকতা আমরা ধরতে পারব। তুলনায় শরীরের পুষ্টি ও শক্তি জোগাবার জন্য খাদ্যের ভুমিকা আলাদা। সেটা পাঁচফোঁড়নের কাজ না।

পাঁচটি মসলা জাতীয় খাদ্যের বীজ রান্নার পরে ‘ফোঁড়ন’ হিসাবে ব্যবহারকে পাঁচফোঁড়ন বলে। ‘ফোঁড়ন’ মানে হাল্কা তেলে কিম্বা ঘিয়ে বীজগুলো টেলে রান্না বা সেদ্ধ করা শাক বা শব্জির ওপর দেওয়া। শুধু যে রান্নাতে স্বাদ বাড়াতেই পাঁচফোড়ন (Panchforon) ব্যবহার করা হয় তা কিন্তু নয়। এই পাঁচফোড়নের একাধিক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। ঘ্রাণশক্তি এবং স্বাদ ফেরাতে ভীষণ ভাল কাজ করে এই পাঁচফোড়ন। এছাড়া গরমে পেট ঠান্ডা রাখতেও ভূমিকা রয়েছে পাঁচফোড়নের। চলুন পাঁচফোড়নের উপকারিতা জেনে নেই
– পরিমাপক তন্ত্রের অসুখে উপকারী
– শ্বাসনালীর অসুখে উপকারী
– ডায়াবেটিস চিকিৎসার ক্ষেত্রে উপকারী
– অ্যাজমা রোগের জন্য উপকারী
– আর্থারইটিস রোগের জন্য কাযকরী

আপনি যদি বাংলাদেশের খাদ্য ব্যবস্থা বুঝতে চান তাহলে আপনাকে পাঁচফোঁড়ন ব্যাপারটা খাদ্য ও রান্না ব্যবস্থার সামগ্রিক ক্ষেত্র থেকে বুঝতে হবে। অধিকাংশ রান্নার বইতে একে ‘মশলা’ বলা হয়।

Reviews

There are no reviews yet.


Be the first to review “Panchforon (পাঁচফোড়ন )”

Related Products